Header Ads

ব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কি (Broad breasted white Turkey)


ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি আমেরিকার গৃহপালিত টার্কি। এ জাতের টার্কি আমেরিকার সর্বত্রই মাংস উৎপাদনকারী জাত হিসেবে বাণিজ্যিক ভিত্তিতে পালন করা হয়। প্রকৃতপক্ষে হোয়াইট হল্যান্ড এবং ব্রড ব্রেস্টেড ব্রোঞ্জ এর সংকরায়নে ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি উদ্ভাবন করা হয়। বর্তমানে ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি আমেরিকার অধিকাংশ মানুষের কাছে অতি সুপরিচিত এবং মাংস উৎপাদনকারী জাত হিসেবে আমেরিকার মার্কেটে প্রাধান্য বিস্তারকারী হিসেবে সকলের কাছে সমাদৃত।
ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি জাত উন্নয়নের পূর্বে আমেরিকার মার্কেটে ব্রড ব্রেস্টেড ব্রোঞ্জ জাতের টার্কির প্রাধান্য ছিল সর্বত্রই। কিন্তু ১৯৬০ খ্রিঃ শুরুর পর থেকেই আমেরিকার মার্কেটে জনপ্রিয়তা অর্জন করে ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি ।তার পর পরই ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি আমেরিকার পোলট্রি এসোসিয়েশন এর কাছে আদর্শ জাত হিসেবে গৃহীত হয়।
ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কির চারিত্রিক বৈশিষ্ট্য :—
অন্যান্য জাত থেকে ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি সবচেয়ে বড় জাতের টার্কি এবং মাংস উৎপাদনকারী জাত হিসেবে সেরা জাতের টার্কি। এ জাতের টার্কি সাধারণত সম্পূর্ণরূপে সাদা রং এর হয়।পা গোলাপি,কালো দাড়িগুচ্ছ এবং লাল রঙের কারনুক্লিং (Carnucling),বাচ্চা টার্কি সাধারণত হলুদ রঙের হয়। পূর্ণ বয়স্ক টার্কির গড় দৈহিক ওজন ১৭কেজি থেকে ২৬ কেজি পর্যন্ত হয়। তবে কোন কোন সময় এ জাতের টার্কির দৈহিক ওজন আরো বেশি হতে পারে।
পূর্ণ বয়স্ক পুরুষ টার্কি (Tom)এর দৈহিক ওজন ২৬ কেজি’র কম বা বেশি হয়ে থাকে। পক্ষান্তরে পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কির (Hen Turkey) দৈহিক ওজন ১৭ কেজির কম বা বেশি হয়ে থাকে। ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কির দৈহিক ওজন অধিক হওয়ার জন্য উড়তে পারে না। এ জাতের টার্কি সাধারণত বেশি দিন বাঁচে না। জীবন কাল অন্যান্য জাতের টার্কি থেকে কম।
ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কির ব্যবহার: —–
এ জাতের টার্কি সাধারণত সম্পূর্ণরূপে মাংস উৎপাদনকারী জাত হিসেবে বাণিজ্যিক ভিত্তিতে আমেরিকা সহ বিশ্বব্যাপী অনেক দেশেই পালন করা হয়।
ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কির বিশেষত্ব : —
ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি আমেরিকার সর্বত্রই সর্বস্তরের মানুষের কাছে অতি জনপ্রিয় এবং দ্রুত বিস্তারলাভকারী গৃহপালিত টার্কি। বর্তমান সময়ে এ জাতের টার্কির জনপ্রিয়তা সারা দুনিয়া জুড়ে তুংগে এবং মাংস উৎপাদনকারী জাত হিসেবে অন্যান্য জাতের টার্কি থেকে অসাধারণ।

No comments

Theme images by merrymoonmary. Powered by Blogger.