Header Ads

হোয়াইট হল্যান্ড টার্কি (White Holland Turkey) :—-


বেশ প্রাচীনতম জাতের গৃহপালিত টার্কির মধ্যে অন্যতম হোয়াইট হল্যান্ড টার্কি যা সাদা পালকের জন্য হোয়াইট হল্যান্ড টার্কি নামে সুপরিচিত। ইউরোপিয়ান হোয়াইট টার্কি আমদানি করে আমেরিকার নিজস্ব টার্কি সাথে সংকরায়ন করে ১৮৭৪ সালে আমেরিকান পোলট্রি এসোসিয়েশন হোয়াইট হল্যান্ড জাতের টার্কি উদ্ভাবন করেন এবং বর্তমানে টার্কি ব্রিডের উত্তরাধিকার হিসেবে স্বীকৃত।হোয়াইট হল্যান্ড টার্কি ব্রড ব্রেস্টেড ব্রোঞ্জ টার্কির সাথে সংকরায়ন করে ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি সৃষ্টি করা হয় যা পৃথিবীতে সবচেয়ে বেশি পরিচিত ব্রিড হিসেবে স্বীকৃত।হোয়াইট হল্যান্ড টার্কি বিরল জাতের বেল্টসভিল স্মল হোয়াইট জাতের টার্কি সৃষ্টির জন্যও মূল ভিত্তি। অতি সম্প্রতিক কালে হোয়াইট হল্যান্ড জাতের টার্কি ব্রিড একটি বিরল জাতের টার্কি আমেরিকার বিরল জাতের টার্কি হিসেবে লাইভস্টক বিভাগে নিবন্ধনকৃত।
হোয়াইট হল্যান্ড টার্কির চারিত্রিক বৈশিষ্ট্য (Characteristics of White Holland Turkey) :—————————————————–
হোয়াইট হল্যান্ড টার্কি দেখতে বেশ সুন্দর যা ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি থেকে পৃথক করা বেশ কঠিন। অন্যান্য জাতের টার্কি থেকে ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি বেশ বড় আকারের ।হোয়াইট হল্যান্ড টার্কির বুকের আকার ছোট এবং পা অপেক্ষাকৃত লম্বা। এ জাতের টার্কি সম্পূর্ণরূপে সাদা বর্ণের এবং মাথা নীলাভ লাল রঙের। এ জাতের টার্কির কেশগুচ্ছ কালচে ছোট গোলাপী রঙের। ডানা ও ওয়াটল গোলাপী,স্যান্ক ও নখ সাদা বর্ণের। চোখ বাদামি বর্ণের। পূর্ণ বয়স্ক পুরুষ টার্কির গড় দৈহিক ওজন ১৬.৩৩ কেজির মধ্যে এবং পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কির গড় দৈহিক ওজন ৯.০কেজির মধ্যে।
ব্যবহার (Uses) : ———————–
এ জাতের টার্কি মাংস উৎপাদনকারী জাত হিসেবে বাণিজ্যিকভাবে পালন করা হয়।
বিশেষ তথ্য ( Special notes of White Holland Turkey ): —————————————————-
হোয়াইট হল্যান্ড টার্কি বেশ শক্তিশালী জাতের টার্কি হিসেবে পরিচিত। বর্তমানে এ জাতের টার্কি বিরল প্রকৃতির। এ জাতের টার্কি বিভিন্ন অনুষ্ঠানে সচরাচর দেখা যায়।
একটি স্ত্রী টার্কি বেশ বড় আকারের ডিম দেয়। ডিমের রঙ গোলাপী ক্রিম থেকে হালকা বাদামি রঙের ফোটা ফোটা দাগযুক্ত হয় ।
ব্রিড প্রোফাইল (Breed profile of White Holland Turkey ) : —————————————————–
ব্রিডের নাম : ——— হোয়াইট হল্যান্ড
অন্য নাম : ——— ব্রিটিশ হোয়াইট
ব্রিডের উদ্দেশ্য :——- মাংস উৎপাদনকারী জাত হিসেবে
বিশেষ তথ্য (Special notes) : —————————–
শক্তিশালী জাত হিসেবে পরিচিত। বিভিন্ন অনুষ্ঠানে সচরাচর দেখা যায়। বিশেষ করে পোলট্রি প্রদর্শনীতে। আকারে অন্যান্য জাতের টার্কি থেকে তুলনামূলকভাবে ছোট । আচরণে শান্ত প্রকৃতির তবে কখনো কখনো আক্রমণাত্মক হয়ে থাকে। এ জাতের টার্কির ডিম আকারে বড় এবং ডিমের রঙ গোলাপী ক্রিম থেকে হালকা বাদামি রঙের ফোটা ফোটা দাগযুক্ত।
ব্রিডেরআকার: —– মধ্যম আকারের
দৈহিক ওজন : —–
পূর্ণ বয়স্ক পুরুষ টার্কি (Tom) –১৬.৩৩কেজির মধ্যে ।
পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কি (Hen ) –৯.০০কেজি মধ্যে।
দেহের রঙ — সাদা
Climate tolerance : যে কোন পরিবেশ অভিযোজিত হতে পারে।
আদি নিবাস (Origin of Country) — ইউ এস এ।

No comments

Theme images by merrymoonmary. Powered by Blogger.