Header Ads

মিডগেট হোয়াইট টার্কি ( Midget white Turkey ) : —


মিডগেট হোয়াইট টার্কি আমেরিকার গৃহপালিত টার্কি। এ জাতের টার্কি দৈহিক উচ্চতায় ছোট,সাদা পালক। আদর্শ টার্কির চারিত্রিক বৈশিষ্ট্য অনুসারে এ জাতের টার্কির নামকরণ করা হয়েছে মিডগেট হোয়াইট টার্কি। বর্তমানে এ জাতের টার্কির উত্তরাধিকার বিরল। ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের ডা. জে . রবার্ট স্মিথ কর্তৃক ১৯৬০ সালের পূর্বে মিডগেট হোয়াইট জাতের টার্কির উন্নয়ন ঘটিয়ে ছিলেন। প্রকৃতপক্ষে এ জাতের টার্কি ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি আদলে সংস্করণ করা হয়।
মিডগেট হোয়াইট টার্কি ( Midget white Turkey )তুলনামূলকভাবে ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি উত্তরাধিকার। এ জাতের টার্কি ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি ও রয়েল পাম টার্কির (Royal Palm Turkey) সংকরায়নে সৃষ্টি করা হয়। এ জাতের টার্কিকে ‘সংকটপূর্ণ (critical ) ‘ জাত হিসেবে সনাক্ত করে সরকারি ভাবে সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
মিডগেট হোয়াইট টার্কির চারিত্রিক বৈশিষ্ট্য (Characteristics of Midget white Turkey) :——–
মিডগেট হোয়াইট টার্কি তুলনামূলকভাবে ছোট আকারের হয়।পূর্ণ বয়স্ক একটি জীবন্ত টার্কির দৈহিক ওজন কেবলমাত্র একটি বড় আকারের মুরগির চেয়ে একটু বেশি হয়।এ জাতের টার্কি প্রধানত সাদা বর্ণের ও চওড়া ব্রেস্ট( Broad breast)হয়। মিডগেট হোয়াইট টার্কি দেখতে অনেকটাই বাণিজ্যিক ক্ষুদ্রাকৃতির ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কির ন্যায় হয়ে থাকে।
পূর্ণ বয়স্ক পুরুষ টার্কি (Tom) এর দৈহিক ওজন ৫.৯কেজি এর মধ্যে এবং পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কির (Hen) দৈহিক ওজন ৩.৬ – ৪.৫ এর মধ্যে বিরাজমান থাকে।
ব্যবহার (Uses of Midget white Turkey): ————
মাংসের জন্যই এ জাতের টার্কি পালন করা হয়।
বিশেষ তথ্য (Special notes of Midget white Turkey) : ——————————————————–
মিডগেট হোয়াইট টার্কি তুলনামূলক মজবুত ও সতেজ টার্কি। সাধারণত উচ্চ মাত্রার ডিম উৎপাদন, ডিমের ভালো নিষিক্ত (fertility) ও যথাযথ হ্যাচাবিলিটির জন্য বাছাই করা হয়। বছরে একটি স্ত্রী টার্কি (hen) গড়ে ৬০ – ৮০ টি পর্যন্ত ডিম দিতে সক্ষম। এ সব ডিমের হ্যাচাবিলিটি ৭৫ – ৮০ % এর মধ্যে সীমাবদ্ধ থাকে। ডিমের বর্ণ হালকা বাদামি থেকে গোলাপী ক্রিম বর্ণের হয়ে থাকে ।সেই সাথে কিছু স্পট বা দাগ থাকে। এ জাতের টার্কির মধ্যে কিছু কিছু টার্কি উড়তে পারে তবে বয়স বেশি হলে শরীর ভারী হওয়ার কারণে উড়ার সক্ষমতা কমে যায়।
ব্রিড প্রোফাইল (Breed profile of Midget white Turkey) : ——————————————————-
জাতের নাম ( Name of breed) – মিডগেট হোয়াইট
অন্য নাম (Other names) – নাই (none)
উদ্দেশ্য (Breed purpose – প্রধানত মাংসের জন্যই
বিশেষ তথ্য (Special notes) – —–
——————————————
সুঠাম দেহের অধিকারী ও সজীব। শান্ত প্রকৃতির আবার কখনো কখনো চটে যেতে পারে। আবার কোন কোন টার্কি আক্রমণাত্মক হয়ে থাকে। বর্তমানে শুধুমাত্র মাংসের জন্যই পালন করা হয়।
দেহের রং : – সাদা
যে কোন আবহাওয়ায় নিজেকে খাপ খাইয়ে নিতে পারে।
আদি নিবাস – আমেরিকা।

No comments

Theme images by merrymoonmary. Powered by Blogger.