Header Ads

ব্রুডিং এর প্রয়োজনীয় জিনিসপত্রঃ


০১। ব্রুডার ঘরঃ
ব্রুডিং এর জন্য আলাদা ঘর থাকলে ভালো হয়। ব্রুডিং সাধারণতঃ বড় মোরগ-মুরগীর ঘর হইতে কমপক্ষে ১০০ ফুট দূরে পৃথক স্থানে আলাদাভাবে করাই উত্তম। খেয়াল রাখতে হবে, যাতে বাইরের মুক্ত বাতাস ব্রুডার ঘরে ঢুকতে পারে এবং ভিতরের বিষাক্ত গ্যাস সহজে বাইরে যেতে পারে। লেয়ার বা ব্রয়লার মুরগী পালনের ঘরও ব্রুডার ঘর হিসাবে ব্যবহার করা যায়। তবে সেক্ষেত্রে প্রথমে নিম্নের কাজগুলো করতে হবে।
বাচ্চা তোলার কমপক্ষে ১ সপ্তাহ আগে ঘরের মঝে পরিষ্কার করে জীবাণু নাশক দ্বারা ভালোভাবে ধুয়ে শুকাতে হবে।
সম্ভব হলে সম্পূর্ণ ঘর চট বা পলিথিন দিয়ে ঘিরে ফিউমিগেশন করতে হবে। পটাশিয়াম পার ম্যাঙ্গানেট ও ফরমালিন দ্বারা ফরমালডিহাইড গ্যাস সৃষ্টির মাধ্যমে ফিউমিগেশন করা যায়। প্রতি ১০০ ঘনফুট জায়গার জন্য ১২০ সি.সি. ফরমালিন+৬০ গ্রাম পটাসিয়াম পার ম্যাঙ্গানেট ব্যবহার করা হয়।
সতর্কতাঃ কখনও ফরমালিনের মধ্যে পটাশিয়াম পারম্যাঙ্গানেট ব্যবহার করা উচিত নয় বরং পটাশিয়াম পারম্যাঙ্গানেটের মধ্যে ফরমালিন দিতে হবে।
০২। হোভারঃ
তাপ যাতে উপরের দিকে উঠে না যায় সেজন্য হোভার প্রয়োজন। হোভার টিন, কাঠ বা বাঁকা বাঁশ দ্বারা তৈরী করা যায়। হোভারকে সাধারণতঃ ঝুলিয়ে রাখা হয়। তবে নীচে পা লাগিয়ে দাঁড় করিয়ে রাখা যায়। ৫ ফুট ব্যাস হোভারের নীচে ৫০০টি বাচ্চা রাখা যায়।
০৩। ব্রুডারঃ
মুরগীর বাচ্চার ঘরে তাপের উৎসকে ব্রুডার বলে। ব্রুডার হিসাবে বৈদ্যুতিক হিটার, বাল্ব, কেরোসিন বাতি, হ্যাজাক ইত্যাদি ব্যবহার করে কৃত্রিম উপায়ে তাপ দেয়া যায়। সাধারণতঃ গ্রীষ্মকালে ১০০ ওয়াটের ২টি ও ৬০ ওয়াটের ১টি বাল্ব আর শীতকালে ২০০ ওয়াটের ২টি ও ১০০ ওয়াটের ২টি বাল্ব প্রতি ৫০০ বাচ্চার জন্য ব্রুডারে ব্যবহার করা যথেষ্ট। বাচ্চা ব্রুডারে ছাড়ার ১০-১২ ঘন্টা পূর্ব থেকে ব্রুডার চালু করে প্রয়োজনীয় তাপ দিতে হবে।
বয়স/দিন প্রয়োগকৃত তাপমাত্রা ডিগ্রি ফাঃ
০১-০৭ দিন ৯৫ ডিগ্রি ফাঃ
০৮-১৪ দিন ৯০ ডিগ্রি ফাঃ
১৫-২১ দিন ৮৫ ডিগ্রি ফাঃ
২২-২৮ দিন ৮০ ডিগ্রি ফাঃ
২৯-৩৫ দিন ৭৫ ডিগ্রি ফাঃ
৩৬-৪২ দিন ৭০ ডিগ্রি ফাঃ
০৪। চিকগার্ডঃ
ব্রুডার থেকে ২.৫-৩ ফুট দূরত্বে ১.৫ ফুট উঁচু চাটাই বা হার্ডবোর্ডের বা তারের জালের বেষ্টনি তৈরী করা হয়। ফলে বাচ্চা ব্রুডার থেকে দূরে যেতে পারে না। প্রতি ৫০০ বাচ্চার জন্য চিক গার্ডের ব্যাস হবে ১২ ফুট। (ব্যাসার্ধ ৬ ফুট।)
To be continued

No comments

Theme images by merrymoonmary. Powered by Blogger.