Header Ads

ন্যারাগানসেট টার্কি (Narragansett তুরস্ক)


আমেরিকার পূর্বাঞ্চলীয় জংগলের বন্য টার্কি ও গৃহপালিত টার্কির মধ্যে সংকরায়নের মাধ্যমে ন্যারাগানসেট টার্কি (Narragansett তুরস্ক) সৃষ্টি করা হয়েছে যা ম্যালিয়াগ্রিস গ্যালোপাভো (Meleagris gallopavo) প্রজাতির অন্তর্ভুক্ত।
এ প্রজাতির টার্কি আদর্শ ঐতিহ্যবাহী ভ্যারাইটি (ঐতিহাসিক বৈচিত্র্য) এবং এ জাতের টার্কির নামকরণ করা হয়েছে সামুদ্রিক উপকূলীয় এলাকার ন্যারাগানসেট নামক স্থানের নামানুসারে
। এ জাতের টার্কি ব্রোঞ্জ জাতের টার্কির ন্যায় কখনোই জনপ্রিয় ছিল না ।
কিন্তু অদ্যাবধি ন্যারাগানসেট টার্কি মূল্যমানের দিক থেকে বাণিজ্যিকভাবে আমেরিকার কৃষিক্ষেত্রকেও অতিক্রম করেছে ।
ন্যারাগানসেট টার্কির মূল ভিত্তি শুরু হয়েছিল নিউ ইংল্যান্ডের টার্কি শিল্প বিশেষ করে রোড আইল্যান্ড (রোড আইল্যান্ড) ও কোনেকটিকাট (কানেকটিকাট) থেকে। এ জাতের টার্কির মধ্য আটলান্টিক রাজ্য ও মধ্য পশ্চিম আমেরিকার পোলট্রি এসোসিয়েশন কর্তৃক
1874 সালে স্বীকৃতি পায়।
বিংশ শতাব্দীর বহু পূর্বে ব্রোঞ্জ টার্কির জনপ্রিয়তা আরো বেশি তুংগে ছিল ।
একবিংশ শতাব্দীর কয়েক দশক পূর্ব থেকে ন্যারাগানসেট টার্কি বাণিজ্যিকভাবে পালন করা হতো না । কিন্তু বর্তমানে এ জাতের টার্কি সাধারণত মাংস উৎপাদনের জন্য পালন করা হচ্ছে ।
ন্যারাগানসেট টার্কির চারিত্রিক বৈশিষ্ট্য (Narragansett তুরস্ক বৈশিষ্ট্য): -----------------------
ন্যারাগানসেট টার্কি আকারে তুলনামূলকভাবে অন্যান্য জাতের টার্কি থেকে বড় । দেখতে বেশ সুন্দর। এ জাতের টার্কির পালক দেখতে বেশ সুন্দর হয়.পালক সাধারণত কালো , তামাটে বর্ণের, ধুসর ও সাদাটে হয়ে থাকে। এ জাতের টার্কি সাধারণত ব্রোঞ্জ টার্কির ন্যায় মনে হয় ।
কিন্তু পালক ধুসর অথবা হালকা কালো থেকে তাম্র বর্ণের হয় ।
পূর্ণ বয়স্ক পুরুষ (টম) টার্কির গড় দৈহিক ওজন 10 - 1২.7 কেজি মধ্যে এবং পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কির (মুরগি) গড় দৈহিক ওজন 5.5 - 7.২5 কেজি এর মধ্যেই।
ব্যবহার (Narragansett তুরস্ক ব্যবহার): ---
ন্যারাগানসেট টার্কি দেখতে খুবই সুন্দর।
অনেক সৌখীন মানুষ বাসাবাড়িতে শোভাবর্ধনকারী হিসেবে পালন করে।
তবে বেশির ভাগই পালন করা হয় মাংস উৎপাদনকারী জাত হিসেবে ।
বিশেষ তথ্য (Narragansett তুরস্ক বিশেষ নোট): --------------------
ন্যারাগানসেট টার্কি অত্যন্ত শক্তিশালী ও সহ্যক্ষমতা সম্পন্ন জাতের টার্কি । এ জাতের টার্কি দ্রুত পরিপক্কতা অর্জন করে। অধিক পরিমাণে ডিম ও গুণগতমানের মাংস উৎপাদনকারী জাত হিসেবে অসাধারণ ।
এ জাতের টার্কি দ্রুত দৌড়াতে সক্ষম।
ভালো উড়তেও পারে। রাতের অন্ধকারে গাছের ডালে দাড়িয়ে থেকে ঘুমাতেও পারে। তারা নিজেরাই নিজেদের খাদ্য সংগ্রহ করতে পারে। সাধারণত মাঠে চড়ে বিভিন্ন ধরনের পোকামাকড় খাদ্য হিসেবে গ্রহণ করে । বিশেষ করে ঘাস ফড়িং ও ঝি ঝি পোকা এদের প্রিয় খাবার ।
ব্রিড প্রোফাইল (Narragansett তুরস্ক-সোটা প্রফাইল): --------------------
ব্রিডের নাম: ন্যারাগানসেট (Narragansett)
অন্য নাম: নাই
উদ্দেশ্য: প্রধানত মাংস উৎপাদনকারী জাত হিসেবে ও সৌখীন মানুষেরকাছে শোভাবর্ধনকারী হিসেবে পালন করা হয়।
বিশেষ তথ্য (Narragansett তুরস্ক বিশেষ নোট);
বেশ শক্তিশালী ও সহ্যক্ষমতা সম্পন্ন জাতের টার্কি। অসাধারণ ভালো মেজাজ প্রকৃতির.শান্ত মেজাজ প্রকৃতির। স্ত্রী টার্কি মাতৃত্বের গুণাবলী বহন করে; যা অধিক ডিম ও গুণগতমানের মাংস উভয় ধরনের গুণাবলীর জন্য অসাধারণ । গাছের ডালে রাতের অন্ধকারে ঘুমাতেও স্বাচ্ছন্দ্য বোধ করে। মাঠে চড়ে লতাপাতা সহ পোকামাকড় খেতে পছন্দ করে।
পোকামাকড়ের মধ্যে বিশেষ করে ঝিঝি পোকা (ক্রিকেট), ঘাস ফড়িং (ঘাসফড়িং) .এছাড়াও অন্যান্য খাদ্য সামান্য পরিমাণে সরবরাহ করা যেতে পারে ।
ব্রিডের আকার (সন্তান আকার): থেকে বড় মাঝারি
দৈহিক ওজন: পূর্ণ বয়স্ক পুরুষ টার্কি -10 - 13.7 কেজি মধ্যে এবং পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কির গড় দৈহিক ওজন 5 - 7.২5 কেজি এর মধ্যেই।
জলবায়ু সহনশীলতা: প্রায় সব জলবায়ু
বর্ণ (শাবক রঙ): পালক দেখতে খুবই সুন্দর।
কালো, তামাটে, ধুসর ও সাদাটে পালক।

No comments

Theme images by merrymoonmary. Powered by Blogger.